কর্ণ/কান এর গঠন ও কাজ

কর্ণ বা কান এর গঠন ও কাজ (Structure and function of ear)

কর্ণের গঠন ও কাজ নিচে দেয়া হলাে-

১। বহিঃকর্ণ (External ear)

বহিঃ কর্ণ শব্দ তরঙ্গ সংগ্রহ করে। তিনটি অংশ নিয়ে গঠিত। যথা-

ক. কর্ণছত্র / পিনা (Pinna)

পিনা কানের বাহিরের অংশ। ত্বক দ্বারা আচ্ছাদিত মাংসল এবং কার্টিলেজ নির্মিত।

কাজ: কর্ণকুহরে শব্দতরঙ্গ প্রেরণ করে।

খ. কর্ণকুহর (Auditory meatus)

পিনা একটি নালির সাথে যুক্ত থাকে। এ নালিকে কর্ণকুহর বলে। কর্ণকুহর ভেতরের দিকে কিছুটা তির্যকভাবে অবস্থান করে। ফলে কোন কঠিন বস্তু সরাসরি কর্ণপটহে আঘাত করতে পারে না।

কাজ: কর্ণকুহরের প্রাচীরে লােম এবং মােমজাতীয় পদার্থ নিঃসরণকারী গ্রন্থি থাকার কারণে বাহিরের ধূলিকণার ক্ষতি থেকে কর্ণপটহ রক্ষা পায়। এ নালি পথে শব্দ তরঙ্গ প্রবেশ করে কর্ণপটহে কম্পন সৃষ্টি করে।

গ. কর্ণপটহ (Eardrum or Tympanic membrane)

কর্ণ কুহরের শেষ প্রান্ত যােজক টিস্যু নির্মিত একটি পর্দায় সমাপ্ত হয়। এ পর্দাকে কর্ণপটহ বা কানের পর্দা বলা হয় ।

কাজ: শব্দ তরঙ্গ কর্ণপটহকে স্পন্দিত করে।

২। মধ্যকর্ণ (middle ear)

এটি একটি বায়ু পূর্ণ প্রকোষ্ঠ এবং নিম্নলিখিত অংশ নিয়ে গঠিত-

ক. কর্ণ অস্থি (Ossicle)

মধ্যকর্ণ কর্ণপটহ দ্বারা বহিঃকর্ণ থেকে পৃথক থাকে। মধ্য কর্ণে তিনটি ক্ষুদ্র ক্ষুদ্র অস্থি, একটির সাথে অন্যটি সংযুক্ত হয়ে একটি চেইনের মতাে অবস্থান করে। অস্থিগুলাে হলাে হাতুড়ি সদৃশ মেলিয়াস (malleus), নেহাই সদৃশ ইনকাস (incus) এবং ঘােড়ার জিনের পা দানীর ন্যায় স্টেপিস (stapes)।

মেলিয়াসের একপ্রান্ত কর্ণপটহের গাত্রে এবং স্টেপিসের একপ্রান্ত অন্তঃকর্ণের ফেনেস্ট্রা ওভালিসের পর্দাগাত্রে বসানাে থাকে। ইনকাস, মেলিয়াস ও স্টেপিসকে যুক্তকরণের মাধ্যমে চেইন গঠন করে।

কাজ: কর্ণপটহে সৃষ্ট শব্দতরঙ্গ অস্থিগুলাের মাধ্যমে প্রবাহিত হয়ে অন্তঃকর্ণে পৌঁছে।

খ. ইউস্টেশিয়ান নালি (Eustachian canal)

মধ্যকর্ণ যে নালির মাধ্যমে গলবিলের সাথে যুক্ত থাকে তাকে ইউস্টেশিয়ান নালি বলে। মধ্যকর্ণ এবং ইউস্টেশিয়ান নালির প্রাচীর মিউকাস পর্দার আবরণ দ্বারা আবৃত থাকার কারণে গলবিল থেকে জীবাণু মধ্যকর্ণে প্রবেশ করতে পারে এবং রােগ সৃষ্টি করতে পারে। কান পাকা নামে পরিচিত রােগটি এভাবেই হয়ে থাকে।

কাজ: ইউস্টেশিয়ান নালি দ্বারা বহিঃকর্ণ ও মধ্যকর্ণের বায়ুচাপের সমতা রক্ষা হয়। ফলে কর্ণপটহ ফেটে যাওয়া থেকে রক্ষা পায়।

গ.কর্ণের ছিদ্রপথ

মধ্য কর্ণ ও অন্তঃকর্ণের মধ্যে অবস্থিত প্রাচীরের গাত্রে দুটি ছিদ্র আছে। প্রত্যেকটি ছিদ্রে পর্দা থাকে। উপরের ডিম্বাকৃতি ছিদ্রকে ফেনেস্ট্রা ওভালিস (fenestra ovalis) এবং নিচের গােলাকার ছিদ্রকে ফেনেস্ট্রা রােটান্ডা (Fenestra rotunda) বলে।

কাজ: ফেনেস্ট্রা ওভালিস পেরিলিম্ফে কম্পন সৃষ্টির মাধ্যমে ককলিয়ায় প্রেরণ করে। ফেনেস্ট্রা রােটান্ডা কম্পনরােধক(dempener) হিসেবে কাজ করে এবং ককলিয়ায় তরল পদার্থের চলাচল হ্রাস করে।

৩। অন্তঃকর্ণ (Internal ear)

উদ্দীপনা সংগ্রহ করা অন্তঃকর্ণের প্রধান কাজ। অন্তঃকর্ণের গঠনকে মেমব্রেনাস ল্যাবিরিন্থ (membranous labyrinth) বলে এবং অস্থিময় ল্যাবিরিন্থ (bony labyrinth) এর অভ্যন্তরে অবস্থান করে।

দুই ল্যাবিরিন্থ এর অন্তর্বর্তী স্থান পেরিলিফ (perilymph) এবং মেমব্রেনাস ল্যাবিরিন্থ এর অভ্যন্তরে এন্ডােলিম্ফ নামক তরল পদার্থ থাকে। শ্রবণ অঙ্গ এবং ভারসাম্যের অঙ্গ নিয়ে মেমব্রেনাস ল্যাবিরিন্থ গঠিত ।

শ্রবণ ও ভারসাম্য রক্ষায় কানের ভূমিকা

শ্রবণ কৌশল

শব্দ তরঙ্গ পিনা বা কর্ণছত্রে সংগৃহীত হয়ে কর্ণকুহরে প্রবেশ করে কর্ণটপটহকে আঘাত করলে তাতে কম্পনের সৃষ্টি হয়। কম্পনে মধ্যকর্ণে অবস্থিত মেলিয়াস, ইনকাস ও স্টেপিস অস্থি তিনটি এমনভাবে আন্দোলিত হয়, ফলে ফেনেস্ট্রা ওভালিসের পর্দা ও পরে অন্তঃকর্ণের ককলিয়ার পেরিলিম্ফে কম্পন সৃষ্টি হয়। পেরিলিম্ফে শব্দতরঙ্গের শক্তি প্রায় ২০ গুণ বৃদ্ধি পায়। পেরিলিক্ষে কম্পন সৃষ্টি হলে ককলিয়ার অর্গান অব কটির সংবেদী রােম কোষগুলাে উদ্দীপ্ত হয়ে স্নায়ু উদ্দীপনার সৃষ্টি করে।

এ উদ্দীপনা অডিটরি স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কের শ্রবণ কেন্দ্রে বাহিত হলে আমরা শুনতে পাই। অতিরিক্ত শব্দ তরঙ্গ ফেনেস্ট্রা রােটান্ডার মাধ্যমে মধ্যকর্ণে ফিরে আসে এবং প্রশমিত হয়ে যায়।

কানের মাধ্যমে ভারসাম্য রক্ষা কৌশল

মানুষের অন্তঃকর্ণের ইউট্রিকুলাস ও স্যাকুলাসের বিভিন্ন জায়গায় কতগুলাে সংবেদী চুলগুচ্ছ থাকে। কোষগুলাে থেকে সংবেদী রােম বের হয় যা এন্ডােলিম্ফে ডুবে থাকে। এন্ডােলিম্ফে ক্যালসিয়াম কার্বোনেট সমৃদ্ধ অটোলিথ বিদ্যমান থাকে। মানুষের মাথা কোন এক তলে হেলে গেলে ঐ পাশে বেশি অটোলিথ প্রবাহিত হয় এবং সংবেদী রােমের সংস্পর্শে আসে, ফলে সংবেদী কোষগুলাে উদ্দীপ্ত হয়।

উদ্দীপনা স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে পৌছালে মানুষ দেহের আপেক্ষিক অবস্থান বুঝতে পারে। তখন মস্তিষ্কের নির্দেশে প্রয়ােজনীয় পেশির সংকোচনে মাথা আবার স্বাভাবিক অবস্থানে ফিরে আসে এবং দেহের ভারসাম্য রক্ষা হয়।

Leave a Comment